দ্বিতীয় অধ্যায় : চাহিদা | ছোটপ্রশ্ন [ প্রতিটি প্রশ্নের মান 2]
১। চাহিদা কাকে বলে?
অথবা, কোনো দ্রব্যের চাহিদা বলতে কী বোঝায়? [2018]
অথবা, অর্থবিদ্যায় কোনো দ্রব্যের চাহিদা বলতে কী বোঝায়? [2023]
উত্তরঃ- একটি নির্দিষ্ট সময়ে এবং একটি নির্দিষ্ট মূল্যে ভোক্তা যে পরিমাণ পণ্য ক্রয় করতে প্রস্তুত তাকে চাহিদা বলে।
২। কোন্ ধরণের ক্ষমতা যুক্ত হলে দ্রব্য পাওয়ার আকাঙ্ক্ষা চাহিদায় রূপান্তরিত হয়? [2022]
উত্তরঃ- ক্রয়ক্ষমতা যুক্ত হলে দ্রব্য পাওয়ার আকাঙ্ক্ষা চাহিদায় রূপান্তরিত হয়।
৩। ব্যক্তিগত চাহিদা নির্ধারণকারী দুটি বিষয়ের নাম উল্লেখ করো। [2015, 2022]
উত্তরঃ- ব্যক্তিগত চাহিদা নির্ধারণকারী দুটি বিষয় হল – (ক) ক্রেতার রুচি ও পছন্দ, (খ) ক্রেতার আয়।
৪। বাজার চাহিদা নির্ধারণকারী দুটি বিষয়ের নাম উল্লেখ করো।
উত্তরঃ- বাজার চাহিদা নির্ধারণকারী দুটি বিষয় হল – (ক) বাজারে ক্রেতার সংখ্যা, (খ) আয়ের বন্টন।
৫। সাধারণ দ্রব্য কাকে বলে?
উত্তরঃ- সাধারণ দ্রব্য হল সেইসব দ্রব্য যেগুলির ক্ষেত্রে চাহিদার নিয়ম কার্যকর হয়।
৬। নিকৃষ্ট দ্রব্যের সংজ্ঞা ও উদাহরণ দাও। [2016, 2018]
উত্তরঃ- কোনো কোনো দ্রব্যের ক্ষেত্রে দেখা যায় যে ক্রেতার আয় যত বাড়ে দ্রব্যের চাহিদা তত কমে। এই সমস্ত দ্রব্যকে নিকৃষ্ট দ্রব্য বলা হয়। ক্রেতার আয় বাড়লে ক্রেতা নিকৃষ্ট দ্রব্য কম কিনে উৎকৃষ্ট দ্রব্য বেশি করে কেনে। যেমন- ক্রেতার আয় বাড়লে ক্রেতা নিকৃষ্ট মানের জামাকাপড় না কিনে উৎকৃষ্ট মানের জামাকাপড় কেনে।
৭। দুটি দ্রব্যকে পরস্পরের পরিপূরক বলা হয় কখন?
উত্তরঃ- দুটি দ্রব্য যদি এমন হয় যে তাদের একসঙ্গে ভোগ করা যায়, তাহলে এদের বলা হয় পরিপূরক দ্রব্য। যেমন – চা ও চিনি।
৮। দুটি দ্রব্যকে পরস্পরের পরিবর্ত দ্রব্য বলা হয় কখন?
উত্তরঃ- দুটি দ্রব্যের একটি যদি অপরের পরিবর্তে ব্যবহৃত হয়, এইরকম দ্রব্যকে পরিবর্ত দ্রব্য বলে। যেমন- চা ও কফি।
৯। প্রদর্শন প্রভাব কাকে বলে?
উত্তরঃ- অন্যান্য ক্রেতার দেখাদেখি ক্রেতা যখন কোনো দ্রব্য কেনে তখন তাকে বলে প্রদর্শন প্রভাব।
১০। চাহিদা তালিকা কাকে বলে?
উত্তরঃ- বিভিন্ন দামে চাহিদার পরিমাণ কত হচ্ছে সেটি যদি একটি তালিকার মাধ্যমে প্রকাশ করা হয়, সেই তালিকাকে চাহিদা তালিকা বলা হয়।
১১। ব্যক্তিগত চাহিদা তালিকা কাকে বলে?
উত্তরঃ- বিভিন্ন দামে কোনো ব্যক্তির যে বিভিন্ন পরিমাণ চাহিদা পাওয়া যায় সেগুলিকে একটি তালিকার মাধ্যমে প্রকাশ করলে তাকেই বলে ব্যক্তিগত চাহিদা তালিকা।
১২। বাজার চাহিদা তালিকা কীভাবে পাওয়া যায়?
উত্তরঃ- একটি বাজারের সব ব্যক্তিগত চাহিদা তালিকা যোগ করলে বাজার চাহিদা তালিকা পাওয়া যায়।
১৩। চাহিদার নিয়মটি উল্লেখ করো। [2016, 2019, 2022]
উত্তরঃ- অন্যান্য বিষয় অপরিবর্তিত রয়েছে ধরে নিলে কোনো দ্রব্যের দাম এবং সেই দ্রব্যের চাহিদার মধ্যে একটা বিপরীত সম্পর্ক লক্ষ করা যায়। দাম ও চাহিদার মধ্যেকার এই বিপরীত সম্পর্ককেই বলা হয় চাহিদার নিয়ম।
১৪। চাহিদার নিয়মের অনুমানগুলি বিবৃত করো।
উত্তরঃ- দ্রব্যমূল্য ব্যতীত অন্য সকল চাহিদার নির্ধারকগুলি অর্থাৎ ক্রেতার রুচি ও পছন্দ, ক্রেতার আর্থিক আয়, সংশ্লিষ্ট দ্রব্যের দাম, সময়কাল ইত্যাদি অপরিবর্তিত থাকবে।
১৫। ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগিতার নিয়মটি বিবৃত করো।
উত্তরঃ- অন্যান্য বিষয় অপরিবর্তিত থাকা অবস্থায় কোনো ক্রেতা একই দ্রব্যের বিভিন্ন ইউনিট ক্রমাগত ভোগ করতে থাকলে ওই ইউনিটের প্রান্তিক উপযোগিতা তার কাছে ক্রমশ কমতে থাকবে।
১৬। দাম প্রভাব কাকে বলে?
উত্তরঃ- একটি পণ্য ও ভোক্তার আয় স্থির থাকা অবস্থায় অপর একটি পণ্যের দামের পরিবর্তনের জন্য দুটি পণ্যের চাহিদার উপর যে প্রভাব দেখা দেয়, তাকে দাম প্রভাব বলে।
১৭। দাম প্রভাবের দুটি অংশ কী কী? [2022]
উত্তরঃ- দাম প্রভাবের দুটি অংশ হল আয় প্রভাব ও পরিবর্ত প্রভাব।
১৮। আয় প্রভাব কাকে বলে?
উত্তরঃ- অন্যান্য দ্রব্যের দাম ও ক্রেতার আর্থিক আয় একই থাকা অবস্থায় যদি একটি দ্রব্যের দাম কমে তাহলে ক্রেতার প্রকৃত আয় বৃদ্ধি পায়। একেই বলা হয় আয় প্রভাব।
১৯। পরিবর্ত প্রভাব কাকে বলে?
উত্তরঃ- যে দ্রব্যের দাম কমে যায় তার আপেক্ষিক দাম কম হয় এবং আপেক্ষিক দাম কমার ফলে দ্রব্যটির চাহিদা বৃদ্ধি পায়। একে বলে পরিবর্ত প্রভাব।
২০। চাহিদার নিয়মের দুটি ব্যতিক্রম উল্লেখ করো। [2017]
উত্তরঃ- চাহিদার নিয়মের দুটি ব্যতিক্রম হল-
(i) নেশা বা অভ্যাসের দ্রব্য যেমন সিগারেট, মদ ইত্যাদির ক্ষেত্রে চাহিদার নিয়ম কার্যকরী হয় না।
(ii) সৌখিন দ্রব্য যেমন হিরে, ইত্যাদির ক্ষেত্রে দাম কমে যাওয়ার সাথে সাথে সেগুলির চাহিদাও কমে যায় এইভেবে যে গুণমানে অবনতি হয়েছে।
২১। ভেবলেন প্রভাব কী?
উত্তরঃ- অনেক সময় ক্রেতারা দ্রব্যের দাম দিয়ে দ্রব্যের গুণাগুণ বিচার করে থাকে। যখন কোনো দ্রব্যের দাম বেড়ে যায় কিছু ক্রেতা মনে করতে পারে যে নিশ্চয়ই দ্রব্যটির গুণগত উৎকর্ষ বৃদ্ধি পেয়েছে। সেক্ষেত্রে ক্রেতা দ্রব্যটি কম করে না কিনে বেশি করে কিনতে পারে। এই ধরনের প্রভাবকে ভেবলেন প্রভাব বলা হয়।
২২। ‘চাহিদায় পরিবর্তন’ কাকে বলে? [2015]
উত্তরঃ- যখন কোনো পণ্যের চাহিদা তার নিজস্ব দাম ছাড়া অন্য কোনো বিষয়ের পরিবর্তনের কারণে পরিবর্তিত হয়, তাকে চাহিদার পরিবর্তন বলে।
২৩। চাহিদায় পরিবর্তন এবং চাহিদায় পরিমাণে পরিবর্তনের মধ্যে পার্থক্য কী?
উত্তরঃ- চাহিদায় পরিবর্তন ঘটে যখন দ্রব্যের দাম ছাড়া অন্য কোনো বিষয় পরিবর্তিত হয়।
অন্যদিকে চাহিদার পরিমাণে পরিবর্তন ঘটে যখন অন্যান্য বিষয় অপরিবর্তিত থেকে দ্রব্যের দামে পরিবর্তন ঘটে।
২৪। গিফেন দ্রব্য কাকে বলে? [2017, 2019]
উত্তরঃ- যে দ্রব্যের দাম কমলে চাহিদার পরিমাণ কমে এবং দাম বাড়লে চাহিদার পরিমাণ বাড়ে সেই দ্রব্যকে গিফেন দ্রব্য বলা হয়।
২৫। নিকৃষ্ট দ্রব্য এবং গিফেন দ্রব্যের মধ্যে পার্থক্য কী?
উত্তরঃ- নিকৃষ্ট দ্রব্যের ক্ষেত্রে আয় প্রভাব ঋণাত্মক কিন্তু দাম প্রভাব ধনাত্মক বা শূণ্য বা ঋণাত্মক হতে পারে।
অন্যদিকে গিফেন দ্রব্যের ক্ষেত্রে আয় প্রভাব ঋণাত্মক এবং দাম প্রভাব ধণাত্মক।
২৬। নিকৃষ্ট দ্রব্য ও গিফেন দ্রব্যের মধ্যে সম্পর্ক কী?
উত্তরঃ- গিফেন দ্রব্য হল বিশেষ ধরণের নিকৃষ্ট দ্রব্য যেখানে আয় প্রভাব পরিবর্ত প্রভাব অপেক্ষা অধিক শক্তিশালী। তাই , সমস্ত গিফেন দ্রব্যই নিকৃষ্ট দ্রব্য কিন্তু সমস্ত নিকৃষ্ট দ্রব্যই গিফেন দ্রব্য নয়।
২৭। ভোগোদ্বৃও কাকে বলে?
উত্তরঃ- ব্যক্তিগত চাহিদা দাম এবং প্রকৃত দামের মধ্যে যে পার্থক্য সেই পার্থক্যকেই ভোগকারীর উদ্বৃত্ত বা ভোগোদবৃত্ত বলে। উদাহরণস্বরূপ, যদি ভোক্তা একটি দ্রব্যের জন্য 50 টাকা দিতে রাজি থাকেন (অর্থাৎ ব্যক্তিগত চাহিদা দাম 50 টাকা) কিন্তু সেটি প্রকৃত দাম 40 টাকায় পাওয়া যায়, তাহলে 10 টাকা (50 – 40) হল ভোগোদবৃত্ত।
২৮। চাহিদা অপেক্ষক কাকে বলে?
উত্তরঃ- পণ্যের চাহিদা এবং চাহিদার নির্ধারকের মধ্যে নির্ভরতার কার্যকরী সম্পর্ককে চাহিদা অপেক্ষক বলে। অন্যান্য বিষয় স্থির থাকলে পণ্যের দাম (P) এবং সেই পণ্যের চাহিদার (D) মধ্যে সম্পর্ক হবে D = f (P)। এটি একটি চাহিদা অপেক্ষক।
Like our post?
We are available with lots and lots of commerce-related content.
[…] চাহিদা । ছোট প্রশ্ন | Economics | WBCHSE | Higher Secondary | Class… […]
SIR PL.provide economics and bstd suggestion for 12 test /final
Economics suggestion for 2023 for Class 12 is already been posted.
[…] Short Questions from Chapter 2 [বাংলা] […]