প্রান্তিক উৎপাদনশীলতা তত্ত্বটির সমালোচনা

প্রান্তিক উৎপাদনশীলতা তত্ত্বটির সমালোচনা

প্রান্তিক উৎপাদনশীলতা তত্ত্বটির সমালোচনাগুলি নিয়ে আলোচনা করো।

অথবা, বন্টনের প্রান্তিক উৎপাদনশীলতা তত্ত্বটির সমালোচনামূলক মূল্যায়ন করো।

বিভিন্ন অর্থনীতিবিদ প্রান্তিক উৎপাদনশীলতা তত্ত্বটির সমালোচনা করেছেন যেগুলি হল:

প্রথমত, এই তত্ত্বটি উপাদানের চাহিদার উপর বেশি গুরুত্ব দেয়, জোগানের উপর বেশি গুরুত্ব দেয় না। অথচ কোনো উপাদানের মূল্য নিরূপণ করতে হলে চাহিদা এবং জোগান উভয়েরই উপর নির্ভর করতে হয়।

দ্বিতীয়ত, উৎপাদনের জন্য কোনো উপাদানের প্রান্তিক উৎপাদন শক্তি অন্যান্য উপাদানের উৎপাদন শক্তির উপরও নির্ভর করে। সুতরাং উপাদানসমূহের প্রান্তিক উৎপাদন শক্তি পৃথক করা যায় না। উৎপাদনের জন্য সবগুলি উপাদানই সমানভাবে দায়ী। কিন্তু এই তত্ত্বে একটি উপাদানের প্রান্তিক উৎপাদন শক্তি নির্ধারণ করার ক্ষেত্রে অন্যান্য উপাদানের উৎপাদনশীলতা অপরিবর্তিত ধরে নেওয়া হয়েছে।

তৃতীয়ত, মূলধনের প্রান্তিক উৎপাদন শক্তি নিরূপণ করা খুব দুঃসাধ্য। কারণ মূলধন এমনই একটি জিনিস যার পিছনে আছে শ্রম এবং সময়। অর্থাৎ মূলধনের যেমন বর্তমান মূল্য ও উৎপাদন শক্তি আছে, ভবিষ্যতেও তার একটি মূল্য ও উৎপাদন শক্তি আছে। কিন্তু, ভবিষ্যতে মূলধনের উৎপাদন শক্তি কী প্রকার হবে, সে সম্বন্ধে বর্তমানে ধারণা করে নেওয়া সহজ নয়।

চতুর্থত, কোনো উপাদানের প্রান্তিক উৎপাদন শক্তি পরিমাপ করা সব সময় সম্ভবপর নয়। অনেক সময় দেখা যায়, কোনো উপাদানের এক ইউনিট কমিয়ে দিলে উৎপাদন যে অনুপাতে কমে যায় উপাদান এক ইউনিট বাড়িয়ে দিলে উৎপাদন সেই অনুপাতে বাড়ে না। কোনো উপাদানের ইউনিটগুলি যদি আকারে ছোট হয়, তবে তার এক ইউনিট সরিয়ে নিলে অথবা এক ইউনিট বাড়িয়ে দিলে হয়তো উৎপাদন ব্যবস্থা বিশেষভাবে প্রভাবিত হবে না। কিন্তু, যদি কোনো উপাদান অবিভাজ্য এবং অত্যন্ত বড় হয়, তবে তার এক ইউনিট বাড়ালে অথবা কমালে উৎপাদন ব্যবস্থা বিশেষভাবে প্রভাবিত হয়।

পঞ্চমত, এই তত্ত্বে উৎপাদনের উপাদানগুলির বাজারে পূর্ণ প্রতিযোগিতা এবং কোনো উপাদানের ইউনিটগুলিকে সমজাতীয় বলে ধরে নেওয়া হয়েছে। কিন্তু কোনো কোনো উপাদানের, যেমন- শ্রমের ভিতর, বহু শ্রেণিবিভাগ রয়েছে এবং এই শ্রেণিগুলিকে পরস্পরের সঙ্গে তুলনা করা যায় না।

ষষ্ঠত, অনেক ক্ষেত্রে প্রান্তিক উৎপাদনের সাহায্যে উপাদানের নাম নির্ধারিত হয় না। বিশেষ করে শ্রমের ক্ষেত্রে সমাজের অর্থনৈতিক প্রভাব ছাড়া অন্যান্য প্রভাবও সমধিক গুরুত্বপূর্ণ।

সপ্তমত, সাধারণত দেখা যায় যেখানেই প্রান্তিক উৎপাদনের বিধি প্রয়োগ করা হয়েছে সেখানেই পূর্ণ প্রতিযোগিতা ধরা হয়েছে। কিন্তু বাস্তবধর্মী তত্ত্ব তৈরি করার জন্য এইরূপ অনুমানের কোনো সার্থকতা নেই।

Like our post?

We are available with lots and lots of commerce-related content.

Follow us on Facebook and Youtube  

Related posts

One Thought to “প্রান্তিক উৎপাদনশীলতা তত্ত্বটির সমালোচনা”

  1. […] প্রান্তিক উৎপাদনশীলতা তত্ত্বটির সমা… […]

Leave a Comment