অন্যান্য উৎপাদনের উপাদানের আয়ের মধ্যে খাজনার অংশ

অন্যান্য উৎপাদনের উপাদানের আয়ের মধ্যে খাজনার অংশ

যেকোনো উৎপাদনের উপাদানের আয়ের মধ্যে কীভাবে খাজনার অংশ থাকতে পারে ব্যাখ্যা করো।

আধুনিক তত্ত্ব অনুযায়ী, খাজনা হল প্রকৃতপক্ষে উৎপাদনের উপাদানের প্রকৃত আয় এবং স্থানান্তর আয়ের মধ্যে পার্থক্য। খাজনা ছাড়াও অন্যান্য উৎপাদন উপাদানের আয়ের মধ্যে খাজনা অংশ থাকতে পারে, এবং স্থানান্তর বা সুযোগ ব্যয়ের মাধ্যমে তা ব্যাখ্যা করা যেতে পারে।

মজুরিতে খাজনার অংশ

কোনো বিশেষ কাজে নিযুক্ত শ্রমিকের মজুরি নির্ধারণে শ্রমিক বিকল্প কাজে কত মজুরি পেতে পারতো সেটা বিবেচনা করতে হয়। যে কোনো দক্ষ শ্রমিকই চাইবে যে বিশেষ কোনো নিয়োগে মজুরি যেন অন্যত্র যা পাওয়া যেতো বা পাওয়া সম্ভব তার চেয়ে বেশি হয়। অর্থাৎ, মজুরি যেন স্থানান্তর আয় অপেক্ষা বেশি হয়। এক্ষেত্রে মজুরির মধ্যে খাজনার অংশ পরিলক্ষিত হয়।

সুদে খাজনার অংশ

মূলধন বিনিয়োগকারী কোনো বিশেষ বিনিয়োগ করার ক্ষেত্রে সুযোগ ব্যয় বা স্থানান্তর আয়ের কথা বিবেচনা করে থাকে। অন্যত্র মূলধন বিনিয়োগ করলে যা সুদ বা প্রতিদান পাওয়া যাবে তার চেয়ে বেশি সুদ বা প্রতিদান পাওয়া গেলেই একটি বিশেষ বিনিয়োগের ক্ষেত্রে মূলধন বিনিয়োগকারী উৎসাহিত হবে। সুতরাং মূলধন বিনিয়োগের ক্ষেত্রে যে সুদ পাওয়া যায় তা যেন বিকল্প আয় বা স্থানান্তর আয় অপেক্ষা বেশি হয় সেদিকে লক্ষ্য রাখতে হয়। আবার একটি বিশেষ বিনিয়োগে মূলধন বিনিয়োগ করার আগে অন্যত্র বিনিয়োগের ব্যয় মূলধন বিনিয়োগের সুযোগ ব্যয়ও বিবেচিত হয়। সুতরাং দেখা যাচ্ছে, মূলধন বিনিয়োগ থেকে প্রাপ্ত আয়ে অর্থাৎ সুদেও খাজনার অংশ থাকে।

মুনাফায় খাজনার অংশ

ব্যবসায় সংগঠক বা পরিচালক কীভাবে ঝুঁকি নিয়ে ও অনিশ্চয়তার মধ্যে মূলধন বিনিয়োগ করবে তার পিছনেও স্থানান্তর আয় ও সুযোগ ব্যয়ের একটি হিসাব করে থাকে। যদি ব্যবসায় পরিচালকের সামনে বিনিয়োগ নীতি নির্ধারণে বিভিন্ন বিকল্প সুযোগ থাকে, সেক্ষেত্রে ঝুঁকি ও অনিশ্চয়তার বোঝা বহন করার আগে পরিচালক বিভিন্ন ক্ষেত্রে স্থানান্তর আয় ও সুযোগ ব্যয় বিবেচনা করবে যাতে নির্দিষ্ট নিনিয়োগের ক্ষেত্রে মুনাফার সম্ভাবনা স্থানান্তর আয় অপেক্ষা বেশি হয়। অর্থাৎ মুনাফার মধ্যেও খাজনার অংশ থাকে।

সুতরাং উপরের আলোচনা থেকে বোঝা যাচ্ছে সব উপাদানের আয়ের মধ্যেই খাজনার উপাদান থাকতে পারে।

Like our post?

We are available with lots and lots of commerce-related content.

Follow us on Facebook and Youtube  

Related posts

One Thought to “অন্যান্য উৎপাদনের উপাদানের আয়ের মধ্যে খাজনার অংশ”

Leave a Comment